গোপন তথ্য ফাঁস, যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করায় যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসনকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী তেরেসা মে। একই সঙ্গে গতকাল বুধবার তাকে পদত্যাগপত্র দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গেভিন উইলিয়ামসন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) বৈঠকে হুয়াওয়েকে নিয়ে এক আলোচনার তথ্য ফাঁস করেছেন বলে অভিযোগ উঠেছে। তবে উইলিয়ামসন তা অস্বীকার করেছেন।

জানা গেছে, যুক্তরাজ্যের সবচেয়ে গোপনীয় বিষয়গুলো এনএসসিতে আলোচনায় ওঠে। দেশটির জ্যেষ্ঠ মন্ত্রীরাই এর সদস্য থাকেন। এতে সভাপতিত্ব করেন দেশটির প্রধানমন্ত্রী।

গত সপ্তাহে অনুষ্ঠিত এনএসসির বৈঠকে চীনের হুয়াওয়ে কোম্পানিকে ফাইভ জি নেটওয়ার্কের কাজ দেওয়া নিয়ে আলোচনা হয়। দ্য টেলিগ্রাফ এ খবর প্রকাশ করলে পার্লামেন্টে আলোচনা ঝড় ওঠে। এতে বিব্রতকর পরিস্থিতিতে পড়ে থেরেসা মে’র সরকার। তাই বরখাস্ত হতে হলো প্রতিরক্ষামন্ত্রী উইলিয়ামসনকে।

পদত্যাগ করতে বলে উইলিয়ামসনকে লেখা চিঠিতে থেরেসা মে বলেছেন, এই তথ্য ফাঁসের একটি তদন্তে তার দায়িত্বহীনতার প্রমাণই উঠে এসেছে। আর কাউকে দায়ী করার মতো বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া যায়নি।

এদিকে এই ঘটনার দায় অস্বীকার করে বিবিসিকে উইলিয়ামসন বলেন, ‘আমি বিশ্বাস করি, এই ঘটনার পূর্ণ তদন্ত হলে নিজেকে নিরাপরাধ প্রমাণ করতে পারব।’

২০১৭ সাল থেকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছিলেন উইলিয়ামসন। তাকে বরখাস্ত করার পর আন্তর্জাতিক উন্নয়ন বিষয়কমন্ত্রী পেনি মরডান্টকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন থেরেসা মে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে মরডান্টই প্রথম নারী। মরডান্ট নিতুন দায়িত্ব পাওয়ায় কারামন্ত্রী রোরি স্টুয়ার্টকে আনা হয়েছে আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment